শিরোনাম

10/recent/ticker-posts

তারুণ্যের জয় হোক।






তারুণ্যের জয় হোক




প্রাক কথনঃ জোয়ার ভাটা যেমন হয় চন্দ্র ও সূর্যের আকর্ষনে হয় তেমনি পৃথিবীর যত কল্যাণ কর সব কিছু তরুনদের মাধ্যমেই হয়ে থাকে। প্রিয় কবি কাজী নজরুলের উদাহরন অনুযায়ী হোক সে ভিন্ন বয়সী। আজকের আলোচনা তারুন্য ও আমাদের ভাবনা।


তারুন্যঃ
এমন একটি সময় যা জীবনের অন্যান্য কাল হতে সম্পূর্ণ ভিন্ন, আমার মতে "এই সময়টা তরুনরা  হতে পারেন বিধাতার পরের বিধায়ক"। সমাজ সংস্কারক, দেশের কর্নধার, এমন কি বিশ্ব বদলে দেয়ার মত ক্ষমতা এই তরুন রা বুকে ধারন করে চলে। সেজন্য আল্লাহর কাছে তার  শ্রেষ্ঠ সৃষ্টি মানব জাতীর পূরো জীবনের একটা সময়ই খুব প্রিয় আর সে্টা হল তরুনের তারুন্য। এই সময়ে তরুন যে বুদ্ধি, চিন্তা, শক্তি ও অহংকার তার মায়া এত বেশি যে প্রতিহত করতে কেহ আসলে তার ক্রোধাণলে পূড়ে ছারখার হয়ে যাবে। এটা আমার বিশ্বাস। কেউ কেউ তরুন না হয়েও নিজেকে তরুন হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ বোধ করেন এটা তারুন্যের ক্ষমতার বহিঃপ্রকাশ। পৃথিবীর যত পরিবর্তন এই সব তারুন্যের বল, সৌর্য, বীর্য, এবং তার মননশীলতার মাধ্যমেই সংগঠিত হয়েছে।তারুন্য হল জীবনের সেই সময় যখন একজন মানুষ তরুন থাকে, কিন্তু শৈশব এবং প্রাপ্তবয়ষ্কের মাঝামাঝি সময়কেও তারুন্য বলে।যার মধ্যে জীবনী শক্তি থাকে তাকে তরুন বলতে দ্বীধা নাই হোক সে যে বয়সেরই।


তরুন দের নিয়ে ভাবনাঃ
পৃথিবীতে যে যত চিন্তাই করে সে কিন্তু এক যায়গায় বা একটি সময়ে এসে  তার ভাবনা গুলো বা চিন্তা গুলো তার মত করে তৈরী আর সে সময়টি হল তরুন সময়। তিনি যত বৃদ্ধ ই হোক না কেন বা যত কম বয়সী শিশু কিশোর। তরুনরা সমাজ, জাতীর অহংকার এদের নিয়ে সমাজ পতিরা, দেশ শাষকরা, শিশু কিশোর রা ভাবতে বাধ্য হন। বাংলাদেশ লিবারেল এসোসিয়েশন ও তাদের তাদের নিয়ে দারুন সব পরিকল্পনা। আমরা আগামীর নেতৃত্ব তৈরীতে বদ্ধ পরিকর।  বাংলাদেশ লিবারেল এসোসিয়েশন আগামীর পরিবর্তন বর্তমান যে  ৪৫ ভাগ মতান্তরে ৫৫ ভাগ তরুন আছে তাদের মাধ্যমে করে দেখাতে চায়। প্রতিটি তরুন এক একটি সংগঠন আর ৬৪ টি জেলার তরুনরা যখন একত্র হয়ে বাংলাদেশ লিবারেল এসোসিয়েশন নামে সামনে এগিয়ে চলার জন্য প্রত্যয়ী হয় তবে আমাদের রুখার সাধ্য কার?এমন সাহস বুকে নিয়েই  বাংলাদেশ লিবারেল এসোসিয়েশন যুব পরিষদকে নিয়ে দারুন সব পরিকল্পনা গ্রহন করেছে যা আমাদের তরুন দের লক্ষ্যে পৌছাতে অন্য কোন ভাবনা নিতে না না হয়। কিছু পরিকল্পনা নিম্নরূপ,১. সামাজিক ও রাষ্ট্রীয় মূল্যবোধের চেতনায় নৈতিক অবস্থানে আগামীর নেতৃত্ব তৈরীতে একাগ্রতা।২. পড়াশুনার সঠিক দিক নির্দেশনা।৩. কর্পোরেট এরিয়ায় বিচরনের জন্য তরুনদের তৈরী করা।৪. প্রশিক্ষিত তরুন হিসেবে গড়ে তোলা যাতে তরুন রা দেশ নিয়ে ভাবতে পারে দেশের অর্থনীতির সুচকে  উন্নতির হস্তক্ষেপ করতে পারে। ৫. আজকের অস্থিতিশীল অবস্থা আমরা দেখছি তরুনদের মাধ্যমেই কেবল সম্ভব তা স্থিতিশীল করা। তার জন্য তরুনদের উপযোগী করে তোলা। স্কিল ডেভেলপমেন্টএর মাধ্যমে।এছাড়াও আমাদের সুষ্ঠ সাংস্কৃতিক উন্নয়ন   শিল্পোদ্যোক্তা তৈরীতে আমাদের ভূমিকা থাকবে পজিটিভ। 


মোদ্দাকথাঃ
তারুন্য একটি অভিজ্ঞতা যা নির্ভরতার একটি স্বতন্ত্র এর স্তর আকৃতি হওয়া চলে। সাংস্কৃতিক ও সামাজিক দৃষ্টিকোন দ্বারাও তারুন্য চিহ্নিত করতে পারে।মূলত আমি তারুন্যের অর্থ খুজতে অনেক চেষ্টা করেছি, বিভিন্ন অভিধান, পত্র পত্রিকা, এমন কি আমাদের গুগল মামার সহযোগিতা ও আমি নিয়েছি কিন্তু আমি সম্পূর্ন টা আমি মিলাতে পারছিনা বলে আমি হতাশ হলাম। পরে মনে হল যৌবনের গান প্রবন্ধে কোন এক জনসমাবেশে  ভাষন দিতে গিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তারুন্যের উৎসাহ  দিতে গিয়ে বলেছেন "বহু যুবককে দেখিয়াছি যাহাদের যৌবনের উর্দির নিচে বার্ধক্যের কংকাল মূর্তি।আবার বহু বৃদ্ধকে দেখিয়াছি যাহাদের বার্ধক্যের জীর্নবরনের তলে মেঘ লুপ্ত সূর্যের মত প্রদীপ্ত যৌবন"।
তারুণ্যের জয় হোক। 

লেখা চেষ্টায়ঃ- মোঃ জামাল হোসেন রানা

সভাপতি, কেন্দ্রীয় যুব পরিষদবাংলাদেশ লিবারেল এসোসিয়েশন। 

Blogger @ jamalrana90.blogspot.com